শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের পারমাণবিক স্থাপনার রাডার লক্ষ্য করে ৩ ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ইরানের পারমাণবিক স্থাপনার রাডার লক্ষ্য করে ৩ ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

ইরানের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশ গতকাল শুক্রবার একাধিক বিস্ফোরণে কেঁপে ওঠে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, ইসরায়েল ইরানে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। তবে বিদেশ থেকে ইরানে কোনো ‘হামলা’ হয়নি বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম। খবর এবিসি নিউজের।

 

যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা দাবি করেছেন, শুক্রবার ভোরে ইস্পাহান শহরের কাছে একটি পারমাণবিক স্থাপনার সুরক্ষায় নিয়োজিত রাডার ব্যবস্থা লক্ষ্য করে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসময় ইসরায়েলি জঙ্গি বিমান তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এই রাডার নাতাঞ্জ পারমাণবিক স্থাপনার নিরাপত্তায় নিয়োজিত।

 

ওই মার্কিন কর্মকর্তা আরও দাবি করেন, ধারণা করা হচ্ছে, ইরানের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র। এ বিষয়ে আরও খোঁজখবর নেওয়া হচ্ছে। তার মতে, এর মাধ্যমে একটি বার্তা দেওয়া যে ইরানে হামলা চালানোর সক্ষমতা আছে ইসরায়েলের। তবে হামলার বিষয়টি স্বীকার করেনি ইরান, এছাড়া ইসরায়েলও এ বিষয়ে কিছু বলেনি।

 

উল্লেখ্য, জাগ্রোস পর্বতমালার কাছাকাছি ইরানের তৃতীয় বৃহত্তম শহর ইস্পাহানের ডাকনাম হলো- নেসফ-ই-জাহান, যার অর্থ অর্ধেক পৃথিবী। টালিযুক্ত মসজিদ, বাড়ি-ঘর এবং মিনারের জন্য বিখ্যাত এই শহর এবং এর সংলগ্ন অঞ্চলগুলোই ইরানের ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের আঁতুড়ঘর।

 

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তুলনামূলকভাবে ইস্পাহান শহরের সবচেয়ে কাছাকাছি অবস্থানে আছে নাতাঞ্জ পারমাণবিক স্থাপনা। ইরানের পারমাণবিক সমৃদ্ধকরণ কর্মসূচির সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্র এটি। সেজন্যই হয়তো ইসরায়েল এখানে হামলা চালিয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৭:০৩ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com